পৃথিবীটা ছোট নয়, কেউ কারো জন্য থেমে থাকে না।

ভালোবাসার শুরুটা খুব রঙ্গীন হয়, দু’জন মানুষ এক সাথে হাসে। একে অপরের দিকে চেয়ে হাসে। কারণে অকারণে হাসে। আর যদি কখনো বিচ্ছেদ হয় তবে দু’জন মানুষ একই সাথে কাঁদে। তবে দু’জন দু’জনার থেকে অনেকটা দূরে থেকে কাঁদে। কেউ কারো কান্না দেখতে পায়না। কিংবা কেউ কারো চোখের পানিও মুছে দিতে পারে না। ভালোবাসা কখনো কারণে অকারণে আপনাকে হাসাবে আবার কখনো কখনো নিরবে কাঁদাবে।
.
শুরুর দিন গুলো মনে করে কখনো কখনো হারিয়ে যেতে চাইবেন সেখানে সেই প্রিয় মানুষটির কাছেই। পরক্ষণে মনে পরবে সে আজ আপনার নয় অন্যকারো। দু’চোখের কোনে জমতে শুরু করবে জল। হয়তো কখনো দু’এক ফোটা জল গড়িয়ে পড়বে গাল বেয়ে।
.
প্রিয় মানুষটির সাথে কাটানো মুহুর্ত গুলো আপনি কখনোই চাইবেন না আপনার স্মৃতি থেকে মুছে ফেলতে। বরং প্রতিটা মুহুর্ত আপনি চাইবেন তাকে স্মরণ করতে। যেন কখনো হারিয়ে না যায় জীবন থেকে।
.
দিন শেষে নিজে কতটা কষ্টে আছেন কখনোই তা ভাববেন না বরং ভালোবাসার সেই মানুষটি ভালো আছে কিনা তা খোঁজার চেষ্টা চালিয়ে যাবেন।
.
চলতি পথে যদি কখনো ভালোবাসার মানুষটির সাথে দেখা হয়ে যায়। কিংবা কখনো চোখাচোখি হয়ে যায়। আপনি এক দৃষ্টিতে তাকিয়ে থাকবেন তার দিকে যতটা সময় তাকে দেখা যায়। অথচ সেই মানুষটা আপনার দিকে হয়তো দ্বিতীয় বার আর ফিরেও তাকাবে না।
.
কেউ চলে গেলে জীবন থেমে যায় না। তবুও আমরা সেই চলে যাওয়া মানুষটিকেই খুঁজে ফিরি। বাস্তবে অথবা কল্পনা জগৎ এ। কোথাও থেকে তাকে হারিয়ে যেতে দিতে চাই না। দিনের পর দিন তাকে ভেবেই কাটিয়ে দিতে পারবেন। কিন্তু সে কি আপনাকে ভাবে তা কখনো নিজেকে নিজে প্রশ্ন করবেন না।
.
যে মানুষটি নিজের সুখের কথা ভেবে আপনাকে ছেড়ে চলে গেছে তাকে ভেবে কি লাভ বলতে পারেন? যে মানুষটা আপনাকে ভালোবাসে না তাকে দিনের পর দিন স্মরণ করে কি লাভ বলতে পারেন? যে কখনোই আপনাকে মনে করে না তার স্মৃতি কেন আপনি বার বার মনে করেন কি লাভ তাকে মনে করে?
.
সে কখনোই চায়নি আপনি ভালো থাকুন। যদি সে চাইতো আপনি ভালো থাকুন তবে আপনাকে একা রেখে চলে যেতো না। আর আপনিও তেমনটাই করছেন যেমনটা সে চেয়েছে। আপনি তাকে স্মরণ করে তাকে ভুলার চেষ্টা না করে বার বার তাকে মনে করে পিছিয়ে যাচ্ছেন। সময় চলে যাচ্ছে আর আপনি একই স্থানে স্থির হয়ে আছেন।
.
পৃথিবীটা ছোট নয়, কেউ কারো জন্য থেমে থাকে না। বরং যে চলে গেছে তাকে ভুলে আপনি এমন কাউকে খুঁজে নিন যে আপনাকে সামনের দিকে এগিয়ে যেতে সাহায্য করবে। আপনার উচিৎ নিজেকে এমন ভাবে প্রতিষ্ঠিত করা যেন কখনো তার সাথে দেখা হলে কিংবা যদি কখনো সে আপনার খোঁজ নেয় তবে জানতে পারে আপনি তার চেয়ে ভালো আছেন। যেন সেনিজেই নিজেকে বলে আমি তার যোগ্য ছিলাম না।
.
জীবন থেকে কেউ চলে গেলে হতাশ হবেন না।বরং নিজেকে শক্ত করুণ আর বলুন সে আমার যোগ্য নয়। আমি তার থেকে ভালো কাউকে আমার জীবনে আসা করি। সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করুণ, নিশ্চই তিনি আপনাকে উত্তম প্রতিদান দিবেন।
.
মনে রাখবেন ভালোবাসার মানুষটি ছেড়ে গেলেই জীবন শেষ হয়ে যায় না। বরং নতুন করে সেখান থেকেই শুরু করতে হবে। তবেই জীবনটা সুন্দর হবে। তাই সৃষ্টিকর্তার নিকট মাথা নত করুণ এবং আগামির পথে এগিয়ে যান।

©শাহরিয়ার

Leave a Comment