মন রাখবেন মন ভাঙা আর মসজিদ ভাঙা সমান কথা।

আপনি হয়তো সুখেই ঘুমাচ্ছেন। অথচ কেউ একজন আপনাকে ভেবে নির্ঘুম রাত কাটাচ্ছে।
আপনি হয়তো ভুলে গেছেন, কোন একজন মানুষকে কথা দিয়েছিলেন সারা জীবন তার পাশে থাকবেন। অথচ সেই মানুষটিকে ভুলে অন্যের বুকে দিব্বি সুখে ঘুমিয়ে পড়েছেন। আর সেই মানুষটা দিনের পর দিন নির্ঘুম কাটাচ্ছে শুধু আপনাকে ভেবে।
.
কথা দেবার আগে আপনার ভাবা উচিৎ ছিলো, যে মানুষটিকে কথা দিচ্ছেন সে মানুষটা আপনাকে ভালোবাসে আপনার মত প্রতারক নয় সে মানুষটি। সে আপনার মত মন আর মনের মানুষ পরিবর্তন করার নয়। সে সারাটি জীবন আপনাকে ভালোবেসে অপেক্ষা করে যাবে। জীবনে হয়তো আর দ্বিতীয় কাউকে ভালোবাসতে পারবে না।
.
সেই মানুষটি না ঘুমিয়ে কতবার আপনার কথা ভেবে দীর্ঘশ্বাস ফেলে তা নিজেও জানে না। তবে সৃষ্টিকর্তা একজন আছেন। সে সব কয়টা দীর্ঘশ্বাসের হিসেব ঠিকই রাখেন। আর এ দীর্ঘশ্বাসের হিসেব আপনাকেও দিতে হবে ইহকাল কিংবা পরকালে। তাই এখন যত পারেন শান্তির ঘুম ঘুমিয়ে নিন। হয়তো কাল থেকে নির্ঘুম রাত্রি আপনাকেও পার করতে হতে পারে।
.
যদি সারা জীবন পাশে থাকতে না পারেন তবে কাউকে কথা দিবেন না সারা জীবন পাশে থাকার। কেননা কারো ভাঙা হৃদয় যদি জোড়া না লাগাতে পারেন। তবে কারো হৃদয় ভাঙার অধিকার আপনার নেই।
.
আপনি হয়তো ভেবেই নিয়েছেন, ঐ মানুষটার চেয়ে ভালো কাউকে জীবন সঙ্গী হিসেবে বেছে নিয়েছেন। দিন গুলো বেশ ভালোই কাটবে। কিন্তু এটা ভুলে গিয়েছেন সৃষ্টিকর্তা চাইলে সেই মানুষটির দিন আপনার বর্তমান জীবন সঙ্গীর চেয়ে বেশী ভালো হতে পারে। আর আপনার সময় তখন খুবি খারাপ যেতে পারে। তাই প্রতারণা করার আগে ভেবে নিবেন। আজ সময়টা আপনার ভালো যাচ্ছে কিন্তু কালকে খারাপ ও হতে পারে।
.
আপনি নানান বাহানায় মানুষটিকে ছেড়ে চলে যেতে পারবেন। কিন্তু কখনো একটি বারের জন্যও
কি ভেবেছেন কোন একটা কারণে আমি তার সাথে থেকে যাই। ভাবেননি কারণ আপনি সুখের নেশায় বা সুখ খোঁজায় ব্যস্ত হয়ে পড়েছেন। অথচ এটা কখনো ভেবে দেখনি সুখ দুঃখ দুটোই সৃষ্টিকর্তা মানুষকে দিয়ে থাকেন। আজ আপনি যাকে কষ্ট দিয়ে দিব্বি সুখে আছেন। কাল হয়তো আপনাকে এমনি ভাবে কষ্ট দিবে। যেমন কর্ম করবেন ঠিক তেমনি ফল পাবেন। হয়তো আরও খারাপ আর ভয়ংকর সময়ও আসতে পারো আপনার জীবনে।
.
কেটে যাওয়া ক্ষত হয়তো ঔষুধে শুকিয়ে যাবে। কিন্তু হৃদয়ে দেয়া ক্ষত কখনোই শুকাবে না। আর যত দিন সেই মানুষটি আপনাকে স্মরণ করবে আপনার নামে দীর্ঘশ্বাস ফেলবে। আর এই দীর্ঘশ্বাস একটা সময় আপনার জীবনে অভিশাপ হয়ে নেমে আসবে। তাই কারো হৃদয় নিয়ে কখনো খেলতে যাবেন না। মনে রাখবেন হৃদয় কোন খেলনার পুতুল নয় যখন তখন যার তার হৃদয় নিয়ে খেলবেন। আর প্রয়োজন ফুরিয়ে গেলে ছুড়ে ফেলে দিবেন।
.
আজ যে মানুষটার ভালোবাসাকে উপেক্ষা করে অন্য একজনের ভালোবাসায় মগ্ন হয়েছেন। কাল হয়তো এই মানুষটাই আপনাকে ফেলে অন্য কারো প্রেমে মগ্ন হবে। তখন আপনার কেমন লাগবে কখনো ভেবে দেখেছেন? হয়তো ভাবেননি ভাবলে কখনোই আপনি এমন কাজ করতে পারতেন না। হৃদয় ভাঙার শব্দ হয়না। কিংবা হৃদয়ে লাগা ক্ষতের দাগ কেউ চোখে দেখেন না। তবে সব কিছু একজন ঠিকই দেখেন তিনি হলেন সৃষ্টিকর্তা আর তিনি নিশ্চই আপনার কর্মের ফল আপনাকে দিবেন এতে কোন সন্ধেহ নেই।
.
মন রাখবেন যদি মন ভাঙা আর মসজিদ ভাঙা সমান কথা হয়। তবে এর শাস্তিও সুনিশ্চিত, হয়তো তা কিছু দিন পরেই বুঝতে পারবেন।
.
আপনার সামন্য ভালো লাগার জন্য কিংবা সাময়িক কাউকে ভালো লাগা হতে পারে। কিন্তু সেই মানুষটা আপনাকে সত্যি সত্যিই ভালোবাসে। তাই তাকে ভালোবাসার ফাঁদে না ফেলে সত্যি সত্যিই ভালোবাসুন। নয়তো তার জীবনটা নষ্ট করার জন্য সাময়িক ভালোবাসার অভিনয় করবেন না প্লিজ।
.
সত্যি কারের ভালোবাসার মানুষটিকে কখনোই ভুলে যাওয়া যায় না। তাই আপনি যদি কাউকে সত্যি কারের ভালো না বাসেন তবে তার সাথে অভিনয় করতে যাবেন না। কেননা সে হয়তো আপনাকে সত্যিকারের ভালোবেসে ফেলবে।
.
কারো সাজানো সুন্দর জীবন নষ্ট করে আপনি সেজদায় জান্নাত চাচ্ছেন? তবে জেনে রাখুন কারো জীবন ধ্বংস করে আর যাই হোক জান্নাত পাওয়া যাবে না। বরং দিন দিন ঐ মানুষটার দীর্ঘশ্বাস আপনাকে জাহান্নামে পৌছে দিবে।
.
ভালোবাসা নিয়ে কখনো কারো সাথে অভিনয় করবেন না। যদি পারেন তবে সত্যি সত্যি ভালোবাসুন আর যদি না পারেন তবে অভিনয় করাটা বন্ধ করুণ। আপনার অভিনয় হয়তো কারো জীবন নষ্ট হবার কারণ হয়ে দাঁড়াবে।

©শাহরিয়ার

SM Rony Chowdhury

I am simple man.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x