কিভাবে বুঝবেন আপনি কারো প্রেমে পরে গেছেন।

67

আসসালামু আলাইকুম।
আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন আর আমিও ভাল আছি। আজকে আমরা যে বিষয়টা নিয়ে আলোচনা করবো সেটা হচ্ছে কিভাবে বুঝবেন আপনি কারো প্রেমে পরে গেছেন। আপনি কি করে বুঝবেন আপনি কাউকে সত্যিই ভালোবেসে ফেলেছেন কিংবা আপনি কি করে বুঝবেন আপনাকে সত্যিই অন্য আরেকজন ভালোবাসে। এ সমস্ত বিষয় নিয়ে আমি হাজির হয়ে গেছি আপনাদের সামনে সুতরাং সাথেই থাকুন পুরোটুকু পড়ার অনুরোধ রইল।

সত্যি কারের ভালোবাসা বোঝার জন্য আমি আপনাদেরকে কয়েকটা ধাপের মাধ্যমে বোঝানোর চেষ্টা কররো আর নিচে তা তুলে ধরা হলো:

  • ধাপ ১: আপনি যার সাথে দিন রাত এমনকি সারাক্ষণই কথা বলেন। আপনাদের মাঝে হাসি-ঠাট্টা আনন্দ ইত্যাদি প্রায়শই হয়ে থাকে। আপনি যদি সাধারন কোন মানুষের সাথে কথা বলেন তাহলে হয়তো দু-একটা কথা বলার পরে আর কোন কথা বলার মতো পাবেন না কিন্তু আপনি তার সঙ্গে অনর্গল কথা বলেন যার মাঝে আপনার সব অনুভূতি গুলো সারাক্ষণ শেয়ার করতে থাকেন।

তবে এখন মূল বিষয় হলো আপনি এক টানা অনেক দিন যাবত ওই মানুষটা সঙ্গে কথা বলে যাচ্ছেন ঠিকঠাক মতই তবে মাঝখানে দেখা গেল ওই মানুষটা আপনার সাথে ঠিকমত কথা বলছে না। আপনাকে এড়িয়ে চলছে, সারাদিনে হয়তো আপনার সাথে দুই একটা কথা বলছে আবার কখনো বলছেও না কিন্ত তখন আপনি পুরোপুরি ঘাবড়ে গেছেন। আপনি ভাবছেন আপনার সাথে হয়তো কোনো উল্টাপাল্টা হচ্ছে আর ওই যে আপনার সাথে সারাক্ষণ কথা বলার মানুষটি এখন আর কথা বলছে না।

ওই যে যতটুকু কথা বলেছিল বা যতটুকু মেসেজ করেছিল আপনি ওই অতটুকুই মেসেজ বারবার পড়ছেন আর এই মেসেজটুকু পরে আপনি আপনার অনুভূতিগুলো নিজের ভিতর গুছিয়ে নিচ্ছেন আর অন্য রকম এক তৃপ্তি পাচ্ছেন। তাহলেই বুঝবেন আপনি তার প্রেমে পড়ে গিয়েছেন। আপনার মনে তার জন্য একটু হলেও জায়গা হয়ে গিয়েছে আর সেই জায়গাটায় যখন রোদ বৃষ্টি ঝড় আসে তখন আপনার ওতালপাতাল সৃষ্টি হয়ে যায় আর তখনই আপনি বুঝে নেবেন আপনি তাকে ভালোবেসে ফেলেছেন।

  • ধাপ ২: আপনার কথা বলাতে কোনো রকমের জড়তা সৃষ্টি হয় না। আপনি খুব সাধারন ভাবেই একজন সুস্থ মানুষের মত কথা বলতে পারেন তবে আপনি যখন আপনার ওই কাছের মানুষটির সামনে গিয়ে কথা বলেন তখন আপনার কথায় জড়তা সৃষ্টি হয়। সামনা সামনি কথা বলতে গিয়ে আপনি বারবার হোঁচট খেয়ে যাচ্ছেন। আপনি বুঝতেই পারছেন না আপনার সাথে কি হচ্ছে? আপনি এটা বুঝতে পারবেন না আপনি কি বলতে চাচ্ছেন আর কি বুঝাতে চাচ্ছেন। তখন অপর পক্ষের ব্যক্তিটি দেখবেন আপনার কথা শুনে প্রচন্ড হাসাহাসি করবে। আপনি তখনই বুঝে নিবেন যে আপনি তার প্রেমে পড়েছেন। আপনার মনে তার জন্য একটু বেশিই জায়গা হয়ে গিয়েছে। আপনি প্রেমে পড়ে গিয়েছেন তার।
  • ধাপ ৩: আপনি প্রায়শই তার কাছে যেতে লজ্জা বোধ করেন। আপনার কাছে মনে হতে পারে যে আজকে হয়তো আমাকে তার সুন্দর লাগতে নাও পারে। আপনি এটাও ভাবতে পারেন আপনাকে আজকে তারই পছন্দের পোশাক পড়ে যেতে হবে যেটা সে সবসময়ই বলে থাকতো। আপনি প্রতিনিয়ত তার পছন্দের সব কিছুই করার চেষ্টা করছেন তারমানে আপনি বুঝে যাবেন যে আপনি তার প্রেমে পড়ে যাচ্ছেন।
  • ধাপ ৪: আপনি সবসময়ই তার কথা চিন্তা করছেন যেমন, ঘুমের আগে ঘুমের পরে এমনকি স্বপ্নেও আপনি তার সাথে কথা বলছেন তার কথা সব সময় ভাবছেন তার সাথে হাত ধরে ঘোরাফেরা করছেন আর বাস্তবে যখন আপনি তার কথা চিন্তা করেন তখন আপনার হার্টবিট বেড়ে যায়। এক ধরনের চাপ সৃষ্টি হয় আপনি অনুভব করেন আপনার হৃদয়টায় যেন ওই মানুষটা একটু স্থান অর্জন করে নিয়েছে। সব সময় আপনার সকল চিন্তাতেই সে যেন এসে হাজির হয়ে যায় তাহলেই আপনি বুঝে নিবেন আপনি ওই মানুষটার প্রেমে পড়ে গেছেন।
  • ধাপ ৫: আপনি কখনো কি খেয়াল করেছেন? আপনি যখন একা থাকেন তখন আপনার খুব হাসি পায় এবং একলা একলা খুবই হাসতে থাকেন আর এই হাসিটা দেখে যখন আপনার পাশের জন আপনাকে বলে কিরে কি ব্যাপার! এত হাসি করছিস কেন? তখন আপনি বলেন কিছুই না তো, এমনিতেই একটা ঘটনা মনে পড়ল তো তাই আর কী হাসি পেলো। আসল ঘটনা কি তাই? না একদমই না।

আপনি হয়তো ওই মানুষের কথা চিন্তা করছেন। হয়তো ওই মানুষটার সাথে কোনো একটা ঘটনা আপনার মনে আলোড়ন সৃষ্টি করেছে যার জন্য আপনি একটু একা একাই হেসে ফেললেন আর তখনই আপনি বুঝবেন আপনি তাকে ভালোবাসতে চলছেন। আপনার কল্পনাতে ওই মানুষটার হাসি আপনার কানে বেজে উঠছে আর আপনি সেই হাসি শুনে আপনিও হাসছেন নিরবে একা একা তাহলে কি বোঝবো এটা থেকে আপনিই বলে দেন।

  • ধাপ ৬: আপনাকে যদি আপনার ওই কাছের মানুষটি বলে সে বিপদে আছে। আপনিকে তারাতাড়ি এই মুহূর্তে ওই জায়গায় যেতে হবে যদিও জায়গাটা অনেক দূরে আপনি কোনো দ্বিধা না করেই চলে গেলেন ওই জায়গাতে তার বিপদে সাহায্য করার জন্য এখানে শুধু বিপদের কথাই বলা হচ্ছে না। আপনি তার জন্য সব জায়গাতেই যাওয়ার জন্য রাজি এমনকি সব কথা রাখার জন্য রাজি আর আপনি তখন বুঝবেন যে আপনার মনে তার জন্য ভালোবাসার ফাঁদ সৃষ্টি হচ্ছে। সর্বদাই আপনি আপনার ওই মানুষটির কষ্টতে কষ্ট পান আর খুশিতে আপনি খুশি থাকেন।
  • ধাপ ৭: আপনার ওই কাছের মানুষটার হাসিতে আপনি আপনার সুখ খুজে পান ও তার মুখটি একনজর দেখার জন্য আপনি সব বাধা অতিক্রম করে ছুটে যান তার কাছে তার চোখের একপলক দৃষ্টি আপনাকে পাগল করে দেয়। শত আঘাত শত কঠিন অবস্থার মধ্যেও আপনি তার কথা চিন্তা করে তার কাছে ছুটে যান ঠিক তখনি বুঝবেন আপনি তার প্রেমে পড়ে গিয়েছেন। আপনি সত্তিকারের ভালোবাসায় পড়ে গিয়েছেন।

জানি লেখাগুলো পড়ে আপনি আপনার ওই কাছের মানুষের কথা বারবার মনে করছেন। আপনি এতটাই বিভোর হয়ে আছেন যে খুব গুরুত্ব সহকারে আমার লেখাগুলো আপনি পড়েছেন। আপনাকে অশেষ ধন্যবাদ আর আপনার ওই কাছের মানুষটিকে আপনি সত্যি ভালোবেসে ফেলেছেন।

যদি আপনার মাঝে এই ধাপগুলো লক্ষণ দেখা যায় তাহলে আমার পক্ষ থেকে আপনার উদ্দেশ্যে দুটি কথা:

  • ১) আপনি আর দেরী না করে আপনি এখনই আজকেই এই মুহূর্তেই আপনার ওই কাছের মানুষটাকে আপনার ভালোবাসার কথা বলে ফেলুন। যত দেরি করবেন তত পস্তাবেন হয়তো আপনার এই ভালবাসার মানুষটি অন্য কারো হয়ে যেতে পারে সুতরাং আর দেরি না করে এখনই বলে ফেলুন আপনার ভালোবাসার কথা।
  • ২) ভালোবাসার মর্যাদা দিতে প্রস্তুত থাকুন। সর্বদাই ভালোবাসাকে সম্মান করুন এমনকি ভালবাসাকে কখনো খারাপ নজরে দেখবেন না। ভালোবাসা হলো পবিত্র জিনিশ। এটা স্বর্গ থেকে পৃথিবীতে আসে আর সারা জীবন অমর হয়ে রয়ে যায়।

সবার জীবনে তো অনেক প্রেমই আসে। তবে জীবনে প্রথম প্রেমটা অন্য রকম হয় সব থেকে আলাদা হয়। জীবনে অনেক কিছু শিখিয়ে যায়। এই প্রেমটা কখনো ভুলা যায় না। অনেক আনন্দ অনেক রোমান্স এমনকি জীবনটাকে পুরোপুরি ছুঁয়ে যায়। প্রতিটি অনুভব, প্রতিটি মুহূর্ত এমন ভাবে কাটে যেটা সারা জীবনে মনে থাকে হয়তো এই ভালবাসার মতো আর কোন ভালোবাসাই হয় না। তাই সবাই এই প্রথম প্রেমটাকে সফল করার পতিঞ্জা করি। যারা প্রথম প্রেমের সফল হয়েছেন তারাই প্রকৃত ভাগ্যবান ব্যক্তি তারাই ভালোবাসা’কে জয় করতে পেরেছে। আর আমরা সবাই ভালোবাসাকে সম্মান করি। শেষে শুধু একটা কথাই বলবো প্রতিটি হৃদয় ভালোবাসায় ভরে উঠুক আর শাসিত হোক শুধু ভালোবাসা দিয়ে।
শুভ কামনা রইলো তোমার এবং তোমার ভালবাসার প্রতি।

লেখক SM Rony Chowdhury (love guro)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here