না বুঝে ভালবাসে হয়তো এমনই হয়। কিন্তু ভালবাসায় দোষ কি ছিল?

158

কি ভাবেছিস..!
ভুলে গেছি..তোর কথা..

ভাবছিস এখন আর আগের মতো তোর কথা মনে করি না। ভাবছিস তোর জীবন থেকে আমি অনেক দূরে চলে গিয়েছি। হয়তো এটাও ভাবছিস আমার জীবনের সব কিছু থেকে তোকে মুছে দিয়েছি।
তা না হলে তুই এটা ভাবছিস ভালবাসার মতো আমার কোনো মন-মানসিকতায় ছিল না, যেটা ছিল সেটা শুধুই অভিনয়।

আসলে তুই যাই ভাবিস না কেন!
তোর ভাবার সঙ্গে আমার ভাবার কোন মিল নেই রে পাগলি।
শোন আজ তোকে একটা কথা বললো, আসলে এতদিন আমি যেটা এতদিন বুঝে এসেছি সেটা ছিল সম্পূর্ণ ভুল। কেননা আমি ভাবতাম আমি তোকে ভালোবাসার যোগ্যই নয়। আমি ভাবতাম হয়তো আমি তোর জীবনে কখনো ভালবাসার ফুল ফোটাতে পারবো না। আমি ভাবতাম হয়তো আমি তোর যোগ্য না।

জানিস এমনটা কেন হয়েছিল?

তাহলে শোন এমনটা হয়ে ছিল শুধুই তোর এই অপলক মায়াবতী চেহারার কারণে।
আমি তখন ভাবতাম মানুষের উপরের যে চেহারাটা আছে সেই চেহারার সৌন্দর্যটাকে আমি বেশি প্রাধান্য দিয়ে চলতাম। আমি ছুঠে চলতাম সেই সুন্দরের পেছনে যে সুন্দর আদৌও আমার ভালো হবে কি না, সেটা আমি কখনোই চিন্তাও করতাম না। কিন্তু কি করবো বল, আমি যে এতদিন ভুল করে এসেছি আর এই ভুলটা করেই আমি তোকে ভালবেসে ফেলেছিলাম। আমি বুঝতে পারিনি যে উপরের সৌন্দর্যটা বেশিদিনের স্থায়ী নয়।

আসলে আমি আমার আশপাশে দেখতাম সবাই সুন্দরী বন্ধু-বান্ধবের সাথে চলাফেরা করে। ওই সময়ই আমি ভাবতাম সবাই এত সুন্দর এর পিছনে ছুটে তাহলে আমি কেন বাকি থাকবো, তখন আমিও ছুটে চলি সুন্দরের পেছনে কিন্তু আমার ভিতরেই মন-মানসিকতা এই বাহ্যিক সুন্দরের পিছু নিয়েছিল যার জন্য আমি তোকে ভালোবেসেছি আর এই ভুলটা করেছি। শোন ভালবাসা একবারই বাসা যায়। হা সেটা ভুলেই হোক কিংবা নিজের ইচ্ছাতেই হোক সেটা যদি একবার হয়ে যায় না! তাহলে আর ভুলা যায় না।

আমার ক্ষেত্রেও সেটাই ঘটেছে রে পাগলি। আমি ফেঁসে গেছি রে তোর ভালোবাসায় আর আমি আমার অবস্থান পরিবর্তন করে ফেলেছি শুধু তোর জন্য, তোর ভালোবাসা পাওয়ার জন্য। আমি পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে যাওয়ার জন্য উন্মাদ ছিলাম শুধু তোর ভালোবাসা পাওয়ার জন্য।

এখন তুই আমার ভালবাসার কোন মূল্য দিলি না। শুধুই আমার টাকাগুলো আর আমার সময়টাকে নষ্ট করে দিলি তারি সাথে আমার জীবনটাকে তছনছ করে ফেলে দিলি।

তুই আমার সাথে যে খেলাটা করেছিস সেটা হয়তো তোর পরিকল্পনা ছিল কিন্তু আমি তোর সাথে যে খেলাটা করেছি সেটাতে আমার কোনই পরিকল্পনা ছিল না। আমার পক্ষ থেকে শুধুই ছিল অফুরন্ত ভালোবাসা তোর ভালবাসায় আমি ঘরছাড়া হয়েছি আজ।

তোকে খুশি করার জন্য আমি এমন কোনো কিছু বাদ রাখিনি। তোকে হাসানোর জন্য পৃথিবীর যত কঠিন যত মহান কাজই হোক সেটাও আমি করেছি, কিন্তু তুই দিনশেষে আমাকে পাত্তাই দিলি না, যাক আমার কথা বাদ দে তোর কথা এখন বলি।

আমি জানি তুই এখন খুব ভালো আছিস নতুন কাউকে পেয়ে তুই এখন নতুন ভাবে দিন শুরু করেছিস। নতুনভাবে স্বপ্নো দেখছিস, নতুনভাবে সবকিছু গুছিয়ে নিয়েছিস। আজ আমি এতে খুব খুশি তুই সুন্দরভাবে সংসার করছিস, হাসিখুশি ভাবে থাকছিস। আমি যে সেটিই চেয়েছিলাম কিন্তু সেটাই হয়েছে তবে সেটা আমার ঘরে নয় অন্যের ঘরে।

ভেবেছিলাম তোকে ভালোবেসে আমি আমার মনের স্বাদ টুকু মিটাবো হয়তো এ জনমে আর সেটা হবে না। যাক আমার মতো অপয়া ব্যক্তির কথা বলে সময় নষ্ট করব না, তুই খুব ভালো আছিস এটি আমি খুব আনন্দিত।

আর যদি একবার মনে পড়ে আমার কথা তাহলে ছুটে আছিস দেখে যাস আমার কি অবস্থা, হয়তো আমি তোকে ঐরকম সমাদর করতে পারবো না। কিন্তু বিশ্বাস কর আমি তোকে আমার সর্বোচ্চ ভালোবাসা দিতে পারবো যেটা হয়তো তুই কোথাও পাবি না আমার মনে হয়।

তোর ভালোবাসা আমার কাছে মহান পবিত্র। আমি তোর ভালবাসাকে শ্রদ্ধা করি সব সময় আর তোর ভালোবাসা আমার কাছে সবসময়ই সাথেই আছে। জানিস তোর ভালোবাসা আছে বলেই আমি আজ বেঁচে আছি, তোর ভালোবাসা আছে বলেই আজ আমি আমার জীবন চালাতে পারছি।

যেদিন তোর ভালোবাসা আমার জীবন থেকে হারিয়ে যাবে সেদিন বুঝবি আমি এই পৃথিবীতে আর বেঁচে থাকব না। বিশ্বাস কর আর না কর এটাই কিন্তু সত্যি আমি তোর ভালোবাসার দাসী।

যদি মন চায় তাহলে একবার ছুটে আসিস আমার কাছে একবার এই বুকে মাথা রেখে দেখ। রেখে দেখ একবার কেমন লাগে এই বুকে মাথা রাখতে।
শোন ভালোবাসা হচ্ছে পৃথিবীর সবথেকে পবিত্র একটা জিনিস যেখানে ভালোবাসা নেই সেখানে সুখ শান্তি কিছু নেই। যেখানে টাকার অভাব নেই সেখান থেকে ভালোবাসার অভাব আছে আর যেখানে ভালোবাসার অভাব নেই সেখান থেকে কোনো কিছুরই অভাব নেই তুই মানিশ বা না মানিশ এটা কিন্তু সত্য আর এটাই বাস্তবতা।

আমরা সবাই ভালবাসার দাসী আমরা সবাই চাই ভালোবাসার পিছনে ছুটে চলতে কিন্তু মাঝে মাঝে এমন কিছু মুহূর্ত আসে ভালোবাসাকে নিচু করে দেয়।
কিন্তু এটা বেশি দিনের জন্য নয় দেখা যাবে যে জিনিসটা ভালোবাসাকে নিচু করে দিয়েছে সে জিনিসটা কদিন পরেই উদাও হয়ে যাবে তারপরে আবার ভালোবাসা ওতালপাতাল শুরু করবে।

এটা হয়তো আমাদের মন মানসিকতার সমস্যা। আমরা নিজেদের মন-মানসিকতা স্থির করতে রাখতে পারি না সেজন্যই আমরা ভালোবাসার কাছে হার মেনে মেনে যাই। আমরা ভালোবাসা ছাড়া অন্য সকল বস্তু’কে প্রাধান্য দিয়ে ফেলি আর তখনই দেখা যায় যে আমাদের জীবনে দুর্যোগ বয়ে আসে সুখ শান্তি ভালোবাসা সবকিছুই আমাদের থেকে দূরে চলে যায়।

এভাবে আমরা আস্তে-আস্তে অন্ধকার জগতের দিকে পা বাড়তে থাকি যেখানে শুধুই থাকে ব্যস্ততা, শুধুই থাকবে টাকাপয়সা কিন্তু ভালোবাসা, সে যে রবে না তুই মানিশ বা না মানিশ এটাই কিন্তু সত্য।

তবে সবশেষে এটাই বলবো তুই যেখানে আছিস না কেন জানি খুব কষ্টে আছিস।
জানি অফুরন্ত ভালোবাসার অভাব তোর রয়েছে কেউ পূরণ করতে পারবে না এই ভালোবাসা একমাত্র আমি ছাড়া।
আমি জানি তোর জীবনে কি প্রয়োজন, আর কি প্রয়োজন নয়। আমি তোর মনের প্রতিটা অনুভূতি আমি আমার নিজের মধ্যে অনুভব করতে পারি সেজন্যই আমি তোর বিষয়টা বুঝতে পারি সব সময়।

সত্যি যদি তাই যেন হয় তাহলে তুই সব ছেড়ে চলে আয় আমার কাছে এসে দেখ তোর ভালোবাসা আগের মতই আছে। কোন কমতি নেই তোর ভালোবাসায় আর আগের মতোই করে তোকে এই মানুষটা ভালোবেসে যাবে।

আর আমাদের মাঝে যত ভুল-বোঝাবুঝি আছে সবকিছুই পর করে দিয়েছি অনেক আগেই, ওই সমস্ত আর টেনে আনা হবে না রে পাগলি শুধুই ভালোবাসা থাকবে। তুই ফিরে আয় আমার বুকে।

ইতি,
তোর হারিয়ে যাওয়া ভালোবাসার মানুষটি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here